শেরপুরে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস উদযাপন

স্টাফ রিপোর্টার
বুধ, 24.04.2024 - 07:28 PM
Share icon
Image

"আসুন সবাই শব্দদূষণ হ্রাসে সচেষ্ট হই” এই স্লোগানকে সামনে রেখে ২৪ এপ্রিল বুধবার পরিবেশ অধিদপ্তর, শেরপুর জেলা কার্যালয়ের উদ্যোগে এবং শেরপুর জেলা প্রশাসনের সহায়তায়  ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প’ এর আওতায় শেরপুরে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস ২০২৪ উদযাপন করা হয়। 

উদযাপনের অংশ হিসেবে সকাল সাড়ে ১০ টায় মানববন্ধন ও পোনে ১১ টায় বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালি শেষে বেলা ১১ টায় শেরপুর জেলা প্রশাসকের রজনীগন্ধা সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

মানববন্ধন, র‌্যালি ও আলোচনা সভায় শেরপুর-১ আসনের সংসদ সদস্য এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব মোঃ ছানুয়ার হোসেন ছানু এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরপুর সদর উপজেলার চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম এবং শেরপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. জসিম উদ্দিন। আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেলা সদর হাসপাতালের নাক, কান ও গলা বিশেষজ্ঞ ডা. এস এম শাফি ওয়াহিদ।

Image

এছাড়া আলোচনা সভায় বিভিন্ন সরকারি অফিসের অফিস প্রধানগণ, তাঁদের প্রতিনিধি, শেরপুর জেলার বাস ট্রাক মালিক সমিতির ও শ্রমিক ইউনিয়নের নেত্রীবৃন্দ, সাংস্কৃতিক ব্যক্তিবর্গ, এনজিও, স্কাউটস, রোভার, রেড ক্রিসেন্ট ও সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ সহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে বেলা পোনে ৩ টায় পরিবেশ অধিদপ্তর, শেরপুর জেলা কার্যালয়ের উদ্যোগে এবং শেরপুর জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সহায়তায় শব্দ দূষণ রোধকল্পে শব্দ দূষণের অন্যতম উৎস অবৈধ হাইড্রোলিক হর্ণ ব্যহারকারীদের বিরুদ্ধে জেলার সদর উপজেলার গৌরীপুর এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। মোবাইল কোর্ট পরিচালনা করেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম আল আমীন। মোবাইল কোর্টে ৫ (পাঁচ) জন ব্যক্তিকে মোট ৫ হাজার পাঁচশত টাকা জরিমানা ধার্য ও আদায় করাসহ ১০টি অবৈধ হাইড্রোলিক হর্ণ জব্দ ও ধ্বংস করা হয়। মোবাইল কোর্টে প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর, শেরপুর জেলা কার্যালয়ের পরিদর্শক জনাব সুশীল কুমার দাস।

Image

উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল খায়রুম। সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন পরিবেশি অধিদপ্তর, শেরপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ নূর কুতুবে আলম সিদ্দিক। 

আলোচনা সভায় শব্দ সচেতনা বিষয়ে পরিবেশ অধিদপ্তরের পক্ষ হতে Power Point Presentation প্রদান করা হয়। পরিবেশ অধিদপ্তর, শেরপুর জেলা কার্যালয়ের পরিদর্শক সুশীল কুমার দাস এর সঞ্চালনায়  আলোচনা সভায় আগত অতিথিগণ শব্দ দূষণের বিভিন্ন ক্ষতিকারক দিক, শব্দ দূষণরোধে করণীয় সম্পর্কে আলোকপাত করেন।

Share icon