শেরপুরে পরিবেশবাদী সংগঠন "গ্রীণ ভয়েস" এর ব্রহ্মপুত্র নদী রক্ষা দাবীতে মানববন্ধন

সম্পাদক-প্রকাশকঃ মারুফুর রহমান মারুফ
শনি, 20.04.2019 - 04:23 AM
Share icon
Image

স্টাফ রিপোর্টার ৷৷ “যুবরাই লড়বে সবুজ পৃথিবী গড়বে” এই শ্লোগানে পরিবেশবাদী সংগঠন "গ্রীন ভয়েস" ব্রহ্মপুত্র নদীসহ দেশের সকল নদ-নদী দখলমুক্ত,দূষণমুক্ত ও নদীর স্বাভাবিক গতি প্রবাহ নিশ্চিত করার দাবীতে শেরপুর জেলা কমিটি আলোচনা ও মানববন্ধন করেছে।

১৯ এপ্রিল শুক্রবার পরিবেশবাদী ছাত্র-যুব সংগঠন "গ্রীণ ভয়েস" দেশব্যাপী মানববন্ধন কর্মসূচির আয়োজন করেছে। তারই ধারাবাহিকতায় শেরপুর জেলা সদরের পাকুড়িয়ায় ইঞ্জিনিয়ার সরাফত ফকিরের বাড়ির সম্মুখে সকাল ১০টায় ঘন্টাব্যাপী আলোচনা ও মানববন্ধন করেছে "গ্রীণ ভয়েস" শেরপুর জেলা কমিটি।

আসাদ কবীর হুমায়ূন এর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন,"গ্রীণ ভয়েস" শেরপুর জেলা কমিটির প্রধান সমন্বয়ক এ্যাডঃ আলমগীর কিবরিয়া কামরুল ও সহ-সমন্বয়ক মোঃ মারুফুর রহমান ফকির।

এছাড়াও মানববন্ধনে বক্তব্য রাখেন,কাজী সরোয়ার জাহান,মামুনুর রহমান মামুন, আরিফুর রহমান সোহাগ, ফকির মোঃ একরামুল হক,আলিমুজ্জামান আলিম, কাকন, মিঠু, তপু ফাকির প্রমূখ।

নদী বিপর্যয়ের কারন উল্লেখ করে বক্তারা বলেন, উজানের পানির প্রবাহ হ্রাস, পলি পতন, নদী- ভাঙ্গন, বেষ্টনী স্থাপনা, নদী দখল, নদী দূষণ পরিবেশ বিপর্যয়ের অন্যতম কারন। নদীর তীরে রাষ্ট্রীয়, প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিগত উদ্যোগে দখল ও স্থাপনা নির্মাণ হচ্ছে অবাধে। দেশ বাঁচাতে নদী ও পরিবেশ রক্ষায় দেশের সকলকে এগিয়ে আসার আহ্বান জানান বক্তারা।

মানববন্ধনে বক্তাগণ বলেন, উজানের রাষ্ট্রসমূহের সাথে নদীর পানি ব্যবহার প্রশ্নে সংকট, দেশের অভ্যন্তরে ভুল প্রকৌশল কার্যক্রম জনিত কারণে বাংলাদেশের সকল নদী আজ ধ্বংসের মুখে। ভুল বিদেশী পরামর্শে নদীর উপর অজস্র সুইসগেইট, মাটির বাঁধ, খাটো দৈর্ঘ্যের সেতু নির্মান করে নদী ধ্বংস করেছে।

উল্লেখ্য "গ্রীন ভয়েস" সম্পূর্ণ অরাজনৈতিক ও অলাভজনক পরিবেশবাদী সামাজিক সেবামূলক সংগঠন। প্রকৃতি ও মানুষের সম্পর্ক স্থিতিশীল করা, চলমান ও সম্ভাব্য পরিবেশ বিপর্যয়ে মানুষ ও জীবজগতের অস্তিত্ব রক্ষায় উন্নয়ন কার্যক্রম পরিচালনায় সমাজকে সচেতন ও সুসংগঠিত করা এবং পরিবেশকে বাঁচাতে "গ্রীন ভয়েস" বদ্ধপরিকর।

"গ্রীন ভয়েস" নারী-শিশু, আধিবাসীদের অধিকার রক্ষা, প্রাকৃতিক সম্পদ রক্ষা, টেকসই উন্নয়ন, সাংস্কৃতিক কর্মকান্ড, স্বাস্থ্যক্লাব গঠনসহ ১৬টি উপটিম গঠনের মধ্য দিয়ে নানা মূখী কর্মকান্ড পরিচালনা করছে।

 

 

Share icon