শেরপুরে বিড়ি শ্রমিকদের সড়ক অবরোধ-বিক্ষোভ

সম্পাদক-প্রকাশকঃ মারুফুর রহমান মারুফ
বুধ, 19.06.2019 - 02:42 AM
Share icon
Image

নিজস্ব সংবাদদাতা: প্রস্তাবিত বাজেটে বিড়ি শিল্পের উপর অধিক হারে করারোপ প্রত্যাহারসহ ৮দফা দাবী আদায়ের লক্ষে শেরপুরে বিড়ি শ্রমিক ফেডারেশন শেরপুর – ঢাকা মহসড়ক অবরোধ করে রাখে। সড়ক অবরোধকালে শ্রমিকরা রাস্তায় বসে পড়ায় প্রায় আধাঘন্টা শেরপুর-ময়মনসিংহ-ঢাকা সড়কের সকল প্রকার যান চলাচল বন্ধ থাকে।

পরে নবীনগর বাসস্ট্যান্ডের কাছে হাজার হাজার শ্রমিক সড়ক অবরোধ শেষে জেলা হাসপাতাল রোডে মানব বন্ধন করে।

এসময় সংযুক্ত শ্রমিক ফেডারেশন শেরপুর জেলা শাখার সভাপতি তালত মাহমুদ, বিড়ি শ্রমিক ফেডারেশনের শেরপুর জেলা শাখার সাধারণ সম্পাদক লুৎফর রহমান ঠান্ডা, শ্রমিক নেত্রী সুমিতা দেবী প্রমূখ বক্তব্য রাখেন। 

শ্রমিক নেতারা বলেন, ২০১৯-২০ অর্থবছরের বাজেটে বিড়ির উপর অযৌক্তিকভাবে প্রতিযোগী কমদামী সিগারেটের চেয়ে ৪ গুণ বেশি শুল্ক নির্ধারণ করায় আবারও বিড়ি ফ্যাক্টরিগুলো বন্ধের উপক্রম হবে। প্রস্তাবিত বাজেটে বিড়িতে ২৪.২০ শতাংশ শুল্ক বৃদ্ধি করা হলেও কমদামী সিগারেটে ৫.৭১ শতাংশ শুল্ক বৃদ্ধি করা হয়েছে। বিড়ি ও সিগারেটে কর নির্ধারণে বৈষম্য চরম অমানবিক।

এজন্য বিড়ি শ্রমিক ফেডারেশনের উদ্যোগে সারাদেশের ন্যায় ১৮জুন শেরপুর জেলা শহরেও হাজার হাজার বিড়ি শ্রমিক মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করে। এসময় নেতৃবৃন্দ তাদের ঘোষিত ৮দফা দাবীতে বিড়িকে কুটির শিল্প হিসেবে ঘোষনা এবং অতিরিক্ত কর প্রত্যাহার এবং বিদেশী সিগারেটের ওপর অধিকহারে করারোপ করার দাবী করেন।

মানববন্ধনে শ্রমিকরা সরকারের কাছে তাদের ৮ দফা দাবী পুরনের মধ্যে বিড়িকে কুটির শিল্প ঘোষনারও দাবী জানায়।
 

Share icon