বিজয় দিবস উপলক্ষে শেরপুরে ঐতিহ্যবাহী ঘোষের মাঠে গ্রামীন মেলা অনুষ্ঠিত

সম্পাদক-প্রকাশকঃ মারুফুর রহমান মারুফ
বৃহস্পতি, 17.12.2020 - 10:30 PM
Share icon
Image

স্টাফ রিপোর্টারঃ শেরপুর সদরের কামারিয়া ইউনিয়নের তারাকান্দি গ্রামে ১৬ ডিসেম্বর বুধবার বিকেলে অনুষ্ঠিত হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোষের মাঠে গ্রামীন মেলা। প্রতিবছরের ন্যায় এবারও যথাযথ মর্যাদায় মেলা পালিত হলেও করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারনে সামাজিক নিরাপত্তা বজায় রেখে এলাকাজুড়ে বসেছিল বিশাল এই মেলা।

Image

স্থানীয়ভাবে যা জামাই মেলা হিসেবে পরিচিত। এছাড়াও মেলা উপলক্ষে তারাকান্দিসহ আশপাশের গ্রামগুলোর প্রতিটি বাড়িতে আগমন ঘটে আত্মীয় স্বজনের। 

Image

আয়োজকরা জানান, ৪যুগের ও বেশি সময় ধরে এ ঘৌড়দৌড় ও মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতি বছরের এই দিনে ঘৌড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে। আর ওই মেলাটি দিনব্যাপী অনুষ্ঠিত হয়। মেলায় মিষ্ঠি, মিঠাই, হাড়ি পাতিল, খেলনা, কাঠের ফার্নিচারসহ বিভিন্ন পন্য সামগ্রীর পসরা সাজিয়ে বসেন দোকানীরা। তবে মেলার মূল অর্কষণ বিশালাকৃতির ঘৌড়া ও সাইকেল দৌড়।

Image

এই আয়োজনকে ঘিরে এলাকার সকল বয়সী মানুষ মেতে ওঠেন আনন্দ উৎসবে। মেলা ও ঘোড়দৌড় দেখতে দেশের বিভিন্ন জেলা থেকে দর্শনার্থীদের আসেন। এলাকার প্রতিটি বাড়িতে আগমন ঘটে আত্মীয় স্বজনের। বিশেষ করে প্রতিটি বাড়িতে জামাইয়ের আসায় এ মেলাকে স্থানীয় ভাবে কেউ কেউ জামাই মেলাও বলে থাকেন।
 
সদর উপজেলার তারাকান্দি ঘোষের মাঠ এলাকায় বিশিষ্ট ব্যাক্তিদের নিয়ে গঠিত কমিটি এ ঘৌড়দৌড় ও মেলার আয়োজন করে থাকেন। এবার অনুষ্ঠিত ঘৌড়দৌড় প্রতিযোগিতায় বিভিন্ন জেলা থেকে মোট ১৪টি ঘোড়া অংশ নেয়। পরে অংশ গ্রহণকারী সকল বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা মোঃ আতিউর রহমান আতিক এমপি। এছাড়াও হুইপের সহধর্মিণী শান্তা বেগম, কণ্যা ডা. শারমিন রহমান অমি, সাদিয়া রহমান অপি বিজয়ী খেলোয়ারদের মাঝে পুরস্কার তুলে দেন। 

Image

পরে স্থানীয় নেতাকর্মীরা হুইপ আতিউর রহমান আতিক এমপির ৬৩তম জন্মদিনের কেক কাটেন। এসময় আতিউর রহমান মডেল গাল্স ইনস্টিটিউট এর প্রধান শিক্ষক জুবাইদুল হক জুয়েল, সহকারী শিক্ষক শরিফুন নাহার সম্পা, ম্যানেজিং কমিটির সভাপতি আবু হানিফ খোকা, সূর্যদী এ আহমেদ উচ্চ বিদ্যালয়ের সভাপতি এম এ হাশেমসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ, স্থানীয় জনপ্রতিনিধি, বিভিন্নস্তরের আওয়ামী লীগ যুবলীগ, ছাত্রলীগসহ ইউনিট কমিটির বিপুল সংখ্যক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Share icon