ফলোআপ নিউজঃ শেরপুরের ঝিনাইগাতীতে বিদ্যালয়ে নিয়োগ পরীক্ষা বন্ধে আদালতের সুকোজ

সম্পাদক-প্রকাশকঃ মারুফুর রহমান মারুফ
শুক্র, 17.07.2020 - 07:05 AM
Share icon
Image

নিজস্ব প্রতিবেদকঃ "শেরপুরের ঝিনাইগাতী বনগাঁও জনতা উচ্চ বিদ্যালয়ে নিয়োগ বানিজ্যের অভিযোগ" শিরোনামে সম্প্রতি "সময়বিডি টোয়েন্টিফোর ডটকম" এ খবর প্রচারিত হয়। বনগাঁও জনতা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির এক সদস্য বাদী হয়ে ১৬ জুলাই বৃহস্পতিবার আদালতে মোকদ্দমা দায়ের করিলে বিজ্ঞ আদালত নিয়োগ পরীক্ষা বন্ধে সুকোজের আদেশ দেন।

মামলার বিবরনীতে জানা যায়, সম্প্রতি ঐ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সভাপতির বিরুদ্ধে নিয়োগ বানিজ্যের অভিযোগ ওঠে। তাদের পছন্দের প্রার্থীকে চাকরী পাইয়ে দিতে ২ নাবালক পরীক্ষার্থীকে প্রবেশ পত্র দিয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষ। পছন্দের প্রার্থীর শিক্ষাগত সনদে জন্ম তারিখ নিয়েও রয়েছে বিতর্ক।

এছাড়াও স্থানীয় মোহম্মদ আলীর পুত্র মোঃ মনিরুজ্জামান ২০১৫ সালে জেএসসি পরীক্ষায় জন্ম তারিখ দেখিয়ে অকৃতকার্য হলে ঐ বিদ্যালয়ের অভিযুক্ত প্রধান শিক্ষকের তেলেসমাতিতে ২০১৮ সালের মাধ্যমিক পরীক্ষায় মনিরুজ্জামানের জন্ম তারিখ দেখানো হয়েছে ২ এপ্রিল ২০০১ ইং। বিতর্কিত পছন্দের প্রার্থী মনিরুজ্জামানকে নিয়োগ দিতে প্রধান শিক্ষক ও সভাপতি মোটা অংকের অর্থ হাতিয়ে নিয়ে ২ নাবালককে ডামী প্রার্থী করে আবেদন করানো হয়।

এদিকে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য বাদী হয়ে ১৬ জুলাই বৃহস্পতিবার আদালতে মোকদ্দমা দায়ের করিলে, আদালত ১৮ জুলাই শনিবার নিয়োগ পরীক্ষা বন্ধে সুকোজের আদেশ দেন। মামলার বাদী এ প্রতিবেদককে জানান, পরিচ্ছন্ন কর্মী নিয়োগ পরীক্ষায় আদালত কর্তৃক সুকোজের আদেশ হওয়ায় নিয়োগ পরীক্ষায় স্বচ্ছতা ফিরে পাবে।

নাম প্রকাশে অনিচ্ছুক ম্যানেজিং কমিটির একজন জানান, পছন্দের প্রার্থী নিয়োগ দিতে ব্যর্থ হয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক গণমাধ্যম কর্মীদের বিরুদ্ধে আপত্তিকর বক্তব্য প্রদান করছেন। তিনি বলেন খবরে প্রচারিত যে দুইজন প্রার্থীকে নিয়ে অনিয়মের অভিযোগ উঠেছে তাদের আবেদন পত্র কর্তৃপক্ষ গুম করে ফেলেছে।

এ বিষয়ে ঐ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সামাদ জানান, একটি মহল আমাদের বিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুন্ন করার লক্ষ্যে এসব ছড়াচ্ছে। তিনি বলেন বর্তমান কমিটির মেয়াদ শেষ হওয়ার পর এই নিয়োগ প্রক্রিয়া বাস্তবায়ন করার জন্য মামলার বাদী পায়তারা করছে।

এ ব্যাপারে বাদীপক্ষের আইনজীবী ও মানবাধিকার কর্মী আলমগীর কিবরিয়া কামরুল এ প্রতিবেদককে জানান, একটি মহল অনৈতিক সুবিধা গ্রহনের জন্য লোক দেখানো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে নাবালক ডামী প্রার্থী দিয়ে পছন্দনীয় জন্ম তারিখ বিতর্ক থাকা প্রার্থীকে চাকরী পাইয়ে দেওয়ার অপচেষ্টায় লিপ্ত। তিনি বলেন, বিচার প্রত্যাশী মামলার বাদী বিজ্ঞ আদালতে আইনী লড়াইয়ের মাধ্যমে সুবিচার পাবে।

উল্লেখ্য, শেরপুরের ঝিনাইগাতী বনগাঁও জনতা উচ্চ বিদ্যালয়ে পরিচ্ছন্নকর্মী নিয়োগের বিজ্ঞপ্তি একটি দৈনক পত্রিকায় প্রকাশ হয়। ঐ পদে চাকুরী প্রত্যাশী অনেকেই নিয়োগ পরীক্ষা স্থগিতের জন্য ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর আবেদন করলেও বন্ধ হয়নি নিয়োগ প্রক্রিয়া। পরিচ্ছন্নকর্মী শুন্য পদে চাকুরী প্রত্যাশী প্রার্থীরা আগামী ১৮ জুলাই সংশ্লিষ্ট পদে বিতর্কিত নিয়োগ পরীক্ষা স্থগিত করে, তদন্ত পূর্বক জনস্বার্থে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট দপ্তরের হস্তক্ষেপ করেছিলেন।

 

Share icon