শেরপুরে জনকণ্ঠ সম্পাদক আতিকউল্লাহ খান মাসুদের স্মরণসভা অনুষ্ঠিত

সম্পাদক-প্রকাশকঃ মারুফুর রহমান ফকির
শুক্র, 02.04.2021 - 12:13 AM
Share icon
Image

স্টাফ রিপোর্টার ॥ ‘নীতির প্রশ্নে আপোসহীন’ অঙ্গীকারে মহান মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী দেশের অন্যতম প্রধান গণমাধ্যম দৈনিক জনকণ্ঠ পত্রিকার সম্পাদক, মুদ্রাকর ও প্রকাশক বীর মুক্তিযোদ্ধা আতিকউল্লাহ খান মাসুদের মহাপ্রয়াণ উপলক্ষে শেরপুরে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

১ এপ্রিল বৃহস্পতিবার সন্ধ্যায় নবপ্রতিষ্ঠিত শেরপুর ফাউন্ডেশনের উদ্যোগে স্থানীয় প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত ওই স্মরণসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট চন্দন কুমার পাল পিপি।

ওইসময় তিনি বলেন, দৈনিক জনকণ্ঠ সম্পাদক আতিকউল্লাহ খান মাসুদ ছিলেন সূর্যের মতো উজ্জল নক্ষত্র। বীর মুক্তিযোদ্ধা সাহসী কলমসৈনিক, দেশের মানুষের ও সাংবাদিক সমাজের উজ্জল বাতিঘর। তিনি সারাজীবন সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াই করে গেছেন। জনকণ্ঠের মাধ্যমে, তার লেখনীর মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী অপশক্তির বিরুদ্ধে সোচ্চার ভূমিকা পালন করেছেন। জনকণ্ঠ কখনও ব্যালেন্স সাংবাদিকতা করেনি বা নিজের আখের গোছানোর চিন্তাও করেনি। আর এটি সম্ভব হয়েছিলো জনকণ্ঠের কর্ণধার আতিকউল্লাহ খান মাসুদের সাহসী অবস্থানের কারণেই। কাজেই তাকে হারিয়ে দেশ এক অমূল্য সম্পদকে হারিয়েছে।

তিনি আরও বলেন, জনকণ্ঠের তৎকালীন শেরপুর প্রতিনিধি মনিরুল ইসলাম লিটন শেরপুরের সন্ত্রাস ও তার গডফাদারদের নিয়ে লেখার পাশাপাশি সোহাগপুর বিধবাপল্লীর বিয়োগাত্মক ও মর্মত্তুদ ঘটনার জনকণ্ঠে প্রকাশের মধ্য দিয়ে জাতীয় ও আন্তর্জাতিক দৃষ্টি আকর্ষণ করেছিলেন।

শেরপুর ফাউন্ডেশনের চেয়ারম্যান, জেলা আইনজীবী সমিতি ও প্রেসক্লাবের সাবেক সভাপতি, দৈনিক জনকণ্ঠের জেলা প্রতিনিধি রফিকুল ইসলাম আধারের সভাপতিত্বে ওই স্মরণসভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট মোখলেছুর রহমান আকন্দ, জেলা জাসদের সভাপতি ও প্রেসক্লাবের সাবেক সভাপতি মনিরুল ইসলাম লিটন, সাপ্তাহিক দশকাহনীয়ার সম্পাদক-প্রকাশক মুহাম্মদ আবু বকর, সদর উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান ও প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সাবিহা জামান শাপলা, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মেরাজ উদ্দিন, কবি সংঘ সভাপতি বিশিষ্ট কবি-সাংবাদিক তালাত মাহমুদ, জনউদ্যোগের আহ্বায়ক আবুল কালাম আজাদ ও জেলা ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদক আ স ম সোহেল নয়ন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রেসক্লাবের সহ-সভাপতি এসএম শহিদুল ইসলাম, সিনিয়র সাংবাদিক সঞ্জীব চন্দ বিল্টু, হাকিম বাবুল, মাসুদ হাসান বাদল, মহিউদ্দিন সোহেল, রেদওয়ানুল হক আবীর প্রমুখ।

অনুষ্ঠানে জেলা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি বর্ষণ কারুয়া, জাসদ ছাত্রলীগের নবনির্বাচিত সভাপতি আরিফুল ইসলাম নিশানসহ স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রায় অর্ধশতাধিক সাংবাদিক, আইনজীবী ও সুধীবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন শেরপুর ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক সিনিয়র সাংবাদিক মোহাম্মদ জুবায়ের রহমান। অনুষ্ঠানের শুরুতে বীর মুক্তিযোদ্ধা আতিকউল্লাহ খান মাসুদের আত্মার মাগফেরাত কামনায় একমিনিট নীরবতা পালন করা হয়। আলোচনা শেষে তার আত্মার শান্তি কামনায় এক বিশেষ দোয়া পরিচালনা করা হয়।

Share icon