দাবী মেনে নেয়ায় কাজে ফিরলো স্থলবন্দরে শ্রমীকরা

আমিরুল ইসলাম, নালিতাবাড়ী প্রতিনিধি
শনি, 03.09.2022 - 07:02 PM
Share icon
Image

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার নাকুগাঁও স্থলবন্দরে লোড-আনলোড শ্রমিকরা কর্মবিরতি প্রত্যাহার শেষে কাজে যোগ দিয়েছেন। শনিবার (৩ সেপ্টেম্বর) বিকেলে শেরপুরের নালিতাবাড়ীর নাকুগাঁও স্থলবন্দরে শ্রমিক ইউনিয়নের সঙ্গে এক বৈঠকে লোড-আনলোড শ্রমিকদের এক টাকা মজুরি বাড়ানোর দাবি মেনে নেয় মালিক সমিতি। এতে কর্মবিরতি প্রত্যাহার করে কাজে ফেরেন শ্রমিকরা।

শ্রমিকদের তথ্যমতে, বন্দরে লোড-আনলোড কাজে যুক্ত আছে প্রায় এক হাজার শ্রমিক। এসব শ্রমিক ভারতসহ বিভিন্ন দেশ থেকে আমদানি করা পণ্য গাড়িতে ওঠানো-নামানোর কাজ করেন। এ ছাড়া দৈনিক হাজিরা হিসেবে পণ্য আনা-নেয়া ও পাথর ভাঙার কাজে নিয়োজিত আছে পাঁচ হাজার শ্রমিক।

বৈঠক শেষে লোড-আনলোড শ্রমিক ইউনিয়নের সভাপতি আলম মিয়া বলেন, মজুরি এক টাকা বাড়ানোর দাবি মেনে নেয়ায় আমরা কাজে ফিরেছি। লোড-আনলোড শ্রমিক সালাম মিয়া বলেন, তিন দিন পর আমরা কাজে ফিরব, মালিকরা আমাদের দাবি মেনে নিয়েছেন। অপর শ্রমিক হারুনুর রশিদ বলেন, আমরা এই সিদ্ধান্তে খুশি। এখন থেকে আমাদের সংসার চালাতে কিছুটা সুবিধা হবে।

নাকুগাঁও আমদানি-রপ্তানি মালিক সমিতির সভাপতি মোস্তাফিজুর রহমান মুকুল জানান, শ্রমিকদের দীর্ঘদিনের মজুরি বাড়ানোর দাবিটি আমরা মেনে নিয়েছি। আমরা তাদের মেশিন ব্যবহার না করে শ্রমিক দিয়ে পাথর লোড-আনলোড করার শর্তে এই দাবি মেনেছি। মেশিন ব্যবহার করলে বন্দরের পাশাপাশি পাথরেরও ক্ষতি হয়। কারণ মেশিন ব্যবহার করলে শ্রমিক কম লাগে। ফলে অনেক শ্রমিক বেকার হয়ে পড়েন। মেশিন ব্যবহার না করলে বন্দরে শ্রমিক বাড়বে, কাজও বাড়বে। 

Share icon