শেরপুরে ডায়াবেটিক হাসপাতালে ভিশন সেন্টার উদ্বোধন

সম্পাদক-প্রকাশকঃ মারুফুর রহমান ফকির
রবি, 28.02.2021 - 05:31 PM
Share icon
Image

শেরপুর প্রতিনিধিঃ শেরপুর ডায়াবেটিক হাসপাতালে চক্ষু চিকিৎসার জন্য চালু করা হয়েছে ভিশন সেন্টার। দুপুরে ফিতা কেটে ভিশন সেন্টারটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন সাবেক সিনিয়র সচিব সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (্এসডিএফ) চেয়ারম্যান মো. আব্দুস সামাদ।

এ উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, স্বাস্থ্য সুরক্ষার ব্যাপারে আমরা উদাসীন থাকি, যা কোনমতেই কাম্য নয়। এজন্য ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ, কিডনী, চোখের সমস্যা সহ অকালেই আমরা নানারোগে আক্রান্ত হয়ে থাকি। এজন আমাদের সবাইকে স্বাস্থ্য সচেতন হতে হবে। নিয়মিত ব্যায়াম, পরিমিত খাবার গ্রহণ এবং মেডিকেল চেকআপ করতে হবে। তাহলেই আমরা সুস্থ্য জীবনযাপন করতে পারবো।

এসময় তিনি শেরপুর ডায়াবেটিক হাসপাতালটিকে পূর্ণাঙ্গ হাসপাতালে রূপান্তরিত করতে তার পক্ষ থেকে সম্ভব সব রকমের সহায়তা করার আশ্বাস প্রদান করেন। 

জার্মান ভিত্তিক দাতা সংস্থা ‘আন্ধেরী হেলফ’-এর অর্থায়নে ময়মনসিংহ ডা. কে জামান জাতীয় চক্ষু বিজ্ঞান হাসপাতালের (বিএনএসবি) সহায়তায় শেরপুর ডায়াবেটিক সমিতি এ ভিশন সেন্টারটি চালু করেছে।

এ ভিশন সেন্টারে স্বল্পমুল্যে প্রাথমিক চক্ষু চিকিৎসা ও পরিচর্যা, চোখের প্রেশার ও নেত্রনালী পরীক্ষা, রিফ্ল্যাকশন, অটোরিফ্ল্যাকশন, ছানি অপারেশন ও ফলোআপ সেবা এবং টেলিকন্সালটেশনের মাধ্যমে বিশেষজ্ঞ চিৎসকদের পরামর্শ ও চিকিৎসা প্রদান করা হবে।

অনুষ্ঠানে বিএনএসবি হাসপাতালের কনসালটেন্ট সার্জন ডা. সাইফুল ইসলাম জানান, দেশে বর্তমানে সাড়ে ৭ লাখ মানুষ অন্ধত্বজনিত ছানী রোগে ভুগছেন। চশমা টিকমতো ব্যবহার না করার কারণে প্রায় ৬০ লাখ মানুষ অন্ধত্ব রোগে আক্রান্ত হচ্ছে, ডায়াবেটিসের কারণে কমবেশী প্রায় ১০ লাখের মতো মানুষ চোখের নানা রোগে ভুগছে। চোখের রোগের চিকিৎসায় ভিশন সেন্টার হতে পারে একটা গ্রহণযোগ্য সমাধান।আগামী ২০২৩ সালের মধ্যে শেরপুর জেলাকে অন্ধত্ব মোচন করার লক্ষ্যে এ ভিশন সেন্টার চালু করা হয়েছে। 

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ময়মনসিংহ ডা. কে জামান জাতীয় চক্ষু বিজ্ঞান হাসপাতালের বোর্ড মেম্বার নুরুজ্জামান মুক্তা। তিনি তার নেতৃত্বে পরিচালিত মুন্সী আব্দুর রব ফাউন্ডেশনের পক্ষ থেকে শেরপুর ভিশন সেন্টারের জন্য ১ লাখ টাকা অনুদান প্রদান করেন।

কর্মসূচি কর্মকর্তা শরিফুজ্জামান পরাগ-এর সঞ্চালনায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন ভিশন স্প্রিং বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর আফতাব ওপেল, শেরপুর ডায়াবেটিক সমিতির সভাপতি রাজিয়া সামাদ, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ইমাম হোসেন ঠান্ডু প্রমুখ।

অনুষ্ঠানে শ্রীবরদী পৌরসভার নবনির্বাচিত মেয়র মোহাম্মদ আলী লাল, বিএনএসবি হাসপাতাল ও শেরপুর ডায়াবেটিক সমিতির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, সাংবাদিক ও সুধীবৃন্দ উপস্থিত ছিলেন।

​​

Share icon