গ্রীন ভয়েজ শেরপুর জেলা শাখার পক্ষ থেকে বিশ্ব নদী দিবসে স্মারকলিপি প্রদান

স্টাফ রিপোর্টার
রবি, 25.09.2022 - 08:31 PM
Share icon
Image

​​বিশ্ব নদী দিবস উপলক্ষে পরিবেশবাদী সংগঠন ‘গ্রীন ভয়েস’ শেরপুর জেলা শাখার পক্ষ থেকে জেলা প্রশাসকের কাছে স্মরকলিপি প্রদান করা হয়েছে।

আজ ২৫ সেপ্টেম্বর রোববার বিকেলে শেরপুর জেলা প্রশাসক সাহেলা আক্তারের কাছে এ স্মরকলিপি প্রদান করেন নব গঠিত ‘গ্রীন ভয়েস’ এর সভাপতি, সাংবাদিক ও কবি রফিক মজিদ ও সাধারণ সম্পাদক সাংবাদিক মারুফুর রহমান। এসময় গ্রীন ভয়েসের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

স্মরকলিপি প্রদানের সময় সংগঠনের নেতৃবৃন্দরা জেলা প্রশাসকের কাছে শেরপুর জেলার বিভিন্ন নদ-নদী ও জলাশয়ে দূষনমুক্তসহ এর রক্ষায় করণীয় কার্যক্রম গ্রহনের অনুরোধ করা হলে জেলা প্রশাসক এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের আশ্বাস প্রদান করেন।

স্মরকলিপিতে বলা হয়, ‘বাংলাদেশ নদী মাতৃক দেশ। বাংলাদেশের মোট আয়তনের এক তৃতীয়াংশ পানিসম্পদ। নদী মাতৃক বাংলাদেশের কৃষি ও গ্রামীণ অর্থনীতি, নদ-নদী, খাল-বিল, হাওর-বাওর ও অন্যান্য জলাশয়ের উপর নির্ভরশীল। দেশের অভ্যন্তরে ৪০৫টি নদী ও ৫৭টি আন্তদেশীয় সংযোগনদী রয়েছে। কিন্তু জলবায়ু পরিবর্তনসহ প্রাকৃতিক ও মনুষ্য বিভিন্ন কারণে আমাদের নদ-নদী ও জলাশয় ক্রমেই দূষণের কবলে নিপিত হচ্ছে।

নাব্যতাহীনতা এবং নদী সম্পদের অপব্যবহারের কারণে উল্লেখ সংখ্যক নদী বাংলাদেশের মানচিত্র থেকে হারিয়ে যেতে বসেছে। এজন্য বর্তমানে আমাদের নদ-নদী ও জলাশয় রক্ষা করা অপরিহার্য হয়ে পড়েছে।’– মাননীয় প্রধানমন্ত্রীর এই বক্তব্যের আলোকে দেশের সর্বত্র দখল-দূষণের শিকার সকল নদ-নদী ও জলাশয়কে সুরক্ষা দেয়া আমাদের সামাজিক দায়িত্ব। গ্রীনভয়েস এই কাজে নিজেদের সম্পৃক্ত করেছে।

Share icon