শেরপুরে টিসিবি'র আদলে কার্ড ! ভেজাল পণ্য বিক্রির অপরাধে জরিমানা

স্টাফ রিপোর্টার
মঙ্গল, 11.06.2024 - 11:05 PM
Share icon
Image

শেরপুরে সরকারি ট্রেডিং কর্পোরেশন বাংলাদেশ (টিসিবি) আদলে কার্ড তৈরি করে বাজার মূল্যের চেয়ে ২৫ থেকে ৩০ শতাংশ কম মূল্যে প্রতারণার মাধ্যমে ভেজাল ও মেয়াদোত্তীর্ণ আটা, তেল, চিনি সহ নকল সার্ফএক্সেল ডিটারজেন্ট পাউডার বিক্রির অপরাধে "My Shop" নামক একটি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। ১১ জুন মঙ্গলবার দুপুরে জেলার শ্রীবরদী উপজেলার ধাতুয়া বাজারে এনএসআই ওই অভিযান পরিচালনা করে। পরে শ্রীবরদী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শেখ জাবের আহমেদ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। 

ওই সময় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৩৭ ধারায় ৫০হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও অনাদায়ে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দেয়া হয়। এছাড়াও প্রতিষ্ঠানটির সত্ত্বাধিকারী মো. রাসেল জামান উপস্থিত হলে তাকে বিচারের আওতায় আনেন আদালত।

মালামাল গুলো হলো, ৪০০ কেজি নিম্নমানের ডাল, ৪০০ কেজি ভেজাল চিনি, ৮০০ লিটার ভেজাল সয়াবিন তেল, ৯৫০ কেজি মেয়াদোত্তীর্ণ আটা, ৩৫০ কেজি ভেজাল লবণ এবং ৩৬৩ কেজি নকল সার্ফএক্সেল ডিটারজেন্ট পাউডার। আটককৃত ভেজাল পণ্যের আনুমানিক বাজার মূল্য প্রায় ৪ লক্ষ টাকা।

জানা যায়, একটি চক্র অতি নিম্নমানের, মেয়াদোত্তীর্ণ ও ভেজাল দ্রব্যমূল্য বাজারজাত করে ভোক্তাদের সাথে প্রতারণা করছে এমন অভিযোগে গোয়েন্দা তৎপরতা বৃদ্ধি করা হয়। এর অংশ হিসেবে শ্রীবরদী উপজেলাধীন গোশাইপুর ইউনিয়নের ধাতুয়া বাজারে ভেজাল ও মেয়াদোত্তীর্ণ খাদ্যপণ্য বিক্রির সময় বিক্রয় প্রতিনিধি সহ মালামাল জব্দ করে এনএসআই শেরপুর। 

ওই সময় বিভিন্ন ভেজাল দ্রব্যমূল্য সহ প্রতিষ্ঠানটির বিক্রয় প্রতিনিধি মো. হাসান কে আটক করা হয়। পরে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কে খবর দিলে মোবাইল কোর্টে জরিমানা করা হয়।

এ ব্যাপারে "মাইসপ" এর পরিচালক রাছেল উজ্জামান এর সাথে কথা হলে তিনি জানান, নিজেদের ভুল শিকার করে পরবর্তীতে এ ধরনের অপরাধ ভবিষ্যতে আর এমন কাজ না করার অঙ্গীকার করেছেন তিনি।

এ বিষয়ে শ্রীবরদী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শেখ জাবের আহমেদ বলেন, গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে পন্যের  মেয়াদ এবং উৎপাদন তারিখ বিহীন নিম্নমানের খাদ্যপণ্য অসাধু পন্থায় বিক্রির অপরাধে  জরিমানা করা হয়েছে। ওই সময় তাদের সংগে থাকা পন্য জব্দ করা হয়েছে ও বিধিমোতাবেক ধ্বংস করা হয়েছে। এছাড়াও ভবিষ্যতে এমন কর্মকান্ড যারা করবে তাদের বিরুদ্ধে এই ধরনের আইনগত ব্যাবস্থা গ্রহণ চলমান থাকবে।

Share icon