শেরপুরে সাম্প্রদায়িক সম্প্রীতি উন্নয়নে নাগরিক সংলাপ অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার
বৃহস্পতি, 19.09.2024 - 06:32 PM
Share icon
Image

শেরপুরে সামাজিক ও সাম্প্রদায়িক সম্প্রীতি উন্নয়নে নির্বাচিত জনপ্রতিনিধিদের সাথে নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। ১৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার শহরের একটি হোটেলের সভাকক্ষে স্বাবলম্বী উন্নয়ন সংস্থার আস্থা প্রকল্পের আওতায় গঠিত যুব ফোরাম ও নাগরিক প্ল্যাটফরম যৌথভাবে এ সংলাপের আয়োজন করে। 

নাগরিক প্ল্যাটফরম সদস্য এসএম আবু হান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় ইউপি চেয়ারম্যান মাজহারুল আনোয়ার মহব্বত, ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম, পৌর কাউন্সিলর জহুরুল ইসলাম, জেলা নাগরিক প্ল্যাটফরমে সভাপতি অধ্যাপক আবুল হাশেম অতিথি হিসেবে বক্তব্য রাখেন। 

আস্থা প্রকল্প সমন্বয়কারী মো. ফিরোজ আহমেদ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে সাংবাদিক বিপ্লব দে কেটু, দেবাশীষ সাহা রায়, জনউদ্যোগ সদস্য সচিব হাকিম বাবুল, প্রকৌশলী শুভজিত নিয়োগী, ইমাম মাওলানা সাইদুর রহমান ছাড়াও যুব ফোরাম ও  নাগরিক প্ল্যাটফরম সদস্য ও সুধীবৃন্দ আলোচনায় অংশ নেন। 

সংলাপে অংশগ্রহণকারীরা বৈষম্যহীন পরিবার, সমাজ ও দেশ গড়তে মুক্তিযুদ্ধের চেতনায় জাতি-ধর্ম, বর্ণ নির্বিশেষে সাম্প্রদায়িক সম্প্রীতি সুরক্ষার ওপর গুরুত্ব আরোপ করেন। সেইসাথে অপরে কী করলেন বা করলেন না, সেদিকে মাথা না ঘামিয়ে আমি কী করলাম বা করতে পারলাম, সেসব নিয়ে সকলেই নিজেদের আত্মসমালোচনার তাগিদ দেন। এতে পরিবার ও সমাজে শান্তি ও সম্প্রীতি বজায় থাকবে, যাতে দেশও ভালো থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন। 

সংলাপে গত ৫ আগস্টের পর পরিবর্তিত পরিস্থিতির সুযোগ নিয়ে একশ্রেনীর দূর্বত্তরা সামাজিক ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চেষ্টা করছে বলে উদ্বেগ প্রকাশ করেন আলোচকরা। এছড়াও সামনে সনাতন ধর্মাবলম্বীদের আসন্ন শারদীয় দূর্গাপূজায় সকলকেই নিজ নিজ অবস্থান থেকে সংখ্যাঘুদের নিরাপত্তা নিশ্চিত করা এবং মহল্লায় মহল্লায় সচেতনতা সৃষ্টির ওপর জোর দেওয়া হয়। এক্ষেত্রে নির্বাচিত জনপ্রতিনিধিরা কার্যকর ভুমিকা রাখতে পারেন বলে উল্লেখ করা হয়।

Share icon