শেরপুর শহরে উচ্চ আওয়াজের মাইকিং: শিক্ষা কার্যক্রম ব্যাহত

সম্পাদক-প্রকাশকঃ মারুফুর রহমান মারুফ
শুক্র, 13.04.2018 - 03:02 AM
Share icon


বিশেষ প্রতিনিধি: শেরপুর শহরে দিন দিন বেড়েই চলছে উচ্চ আওয়াজে মাইকে বিভিন্ন প্রচার। সময়-ক্ষণ না মেনেই চলছে ব্যক্তিগত প্রতিষ্ঠানের বিভিন্ন প্রচার মাইক। এতে উচ্চ শব্দে ক্ষতিগ্রস্ত হচ্ছে স্কুল-কলেজের শিক্ষার্থীরা।
স্কুল-কলেজ চলাকালীন সময়ে এসব প্রচার মাইকের শব্দে শ্রেণিকক্ষে ছাত্র-ছাত্রীদের মনোযোগে বিচ্ছেদ ঘটে বলে অভিযোগ শিক্ষার্থী ও তাদের পরিবারের।
শেরপুর পৌর শহরে অবস্থিত বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা জানায়, ক্লাস চলাকালীন সময়ে উচ্চ মাইকিং এর শব্দে মনোযোগে অনেক অসুবিধা হয়। ক্লাসের গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে যখন আলোচনা হয়, তখন মাইকের আওয়াজে আমাদের মনোযোগ নষ্ট হয়ে যায়।
 
মাইকের উচ্চ আওয়াজে বাসার পড়াশোনায়ও মনোযোগে বাঁধা পড়ে ছাত্র-ছাত্রীদের।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক স্কুল কলেজের শিক্ষক জানিয়েছেন, এসব প্রচারের জন্য পাঠদান প্রক্রিয়া বাধাগ্রস্ত হচ্ছে। জরুরি প্রয়োজন ছাড়া স্কুল কলেজ চলাকালীন সময়ে এসব প্রচার বন্ধ রাখার জন্য সরকারিভাবে ব্যবস্থা গ্রহণ করা দরকার বলে মনে করেন তারা।
এ বিষয়ে শেরপুর পৌরসভার মেয়র গোলাম কিবরিয়া লিটন বলেন, গত আইনশৃংখলা মিটিংয়ে উচ্চ আওয়াজে মাইকের প্রচারের বিষয়ে আলোচনা হয়েছে। তবে এ বিষয়টি দেখার দায়িত্ত উপজেলা প্রসাশনের বলে তিনি অভিমত প্রকাশ করেন।
এ ব্যাপারে এডভোকেট আলমগীর কিবরিয়া কামরুল বলেন, শেরপুর জেলা প্রশাসন বিভিন্ন স্কুল-কলেজের প্রধানদের সঙ্গে কথা বলে, শিক্ষা প্রতিষ্ঠানের সামনে মাইকিং বন্ধের জন্য সাইনবোর্ড ঝুলানোর ব্যবস্থা করা।
এতেও কাজ না হলে, জেলা প্রশাসন পরবর্তীতে উচ্চ আওয়াজে মাইকিং বন্ধের জন্য বিকল্প ব্যবস্থা গ্রহণ করতে পারেন বলে তিনি মন্তব্য করেন।
Share icon