ঝিনাইগাতীর বধ্যভূমি থেকে মুক্তিযুদ্ধের সময় নিহতদের মাথার খুলি উদ্ধার

ঝিনাইগাতী প্রতিনিধি
রবি, 16.01.2022 - 03:41 PM
Share icon
Image

শেরপুরের ঝিনাইগাতী উপজেলার আহাম্মদ নগর বধ্যভূমি থেকে স্বাধীনতার ৫০ বছর পর মাথার খুলি ও কংকাল উদ্ধার করা হয়েছে। ১৬ জানুয়ারী রোববার বদ্ধভূমিটি সংরক্ষনের কাজ করতে গিয়ে ৪টি মাথার খুলি ও কংকাল উদ্ধার করা হয়। মাথার খুলি ও কংকালগুলো মাধ্যমে মুক্তিযোদ্ধা যাদু ঘরে সংরক্ষনের জন্য নেয়া হয়েছে।

জানা গেছে, স্বাধীনতা যুদ্ধের সময় আহম্মদ নগর পাক-হানাদার বাহিনীর ক্যাম্পে প্রতিনিয়ত মানুষ হত্যা করে গনকবর দেয়া হতো। দীর্ঘ ৫০ বছর পর স্থানীয় প্রশাসনের উদ্যোগে গনকবরটি সংরক্ষণের উদ্যোগ গ্রহন করে। গণপূর্ত অধিদফতরের বধ্যভূমিটি সংরক্ষণের কাজ শুরু করা হয়েছে। রোববার রাজমিস্ত্রি শ্রমিকরা বধ্যভূমির বাউন্ডারি নির্মাণের জন্য মাটি খনন কাজ শুরু করলে মাটির নিচ থেকে ৪ মাথার খুলি ও কংকাল বের হয়ে আসে। পরে গনপূর্ত প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে মাথার খুলি ও কংকালগুলো স্থানীয় মুক্তিযোদ্ধা যাদু ঘরে সংরক্ষনের জন্য নেয়া হয়ছে বলে জানা গেছে।

ঝিনাইগাতী উপজেলা নির্বাহী অফিসার ফারুক আল মাসুদ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, স্বাধীনতা যুদ্ধের সময় পাক হানাদার বাহিনীর নির্যাতনের শিকার হয়ে মৃত্যুবরনকারিদের ওই স্থানে গনকবর দেয়া হয়েছিল।

Share icon