১১ দফা দাবিতে শেরপুর জেলা রবিদাস সম্মেলন অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার
শুক্র, 24.06.2022 - 10:05 PM
Share icon
Image

শেরপুর জেলার অনগ্রসর রবিদাস জনগোষ্ঠীর আর্থ-সামাজিক,সাংস্কৃতিক ও জীবন মান উন্নয়ন, ক্ষমতায়ন এবং মানবাধিকার সুরক্ষায় ১১ দফা দাবি আদায়ের লক্ষ্যে শেরপুর জেলা রবিদাস সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। মিলনরাম রবিদাস এর সঞ্চালনায় ২৪ জুন শুক্রবার দুপুরে শেরপুর পৌর টাউনহল অডিটরিয়ামে ওই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অথিতি হিসাবে উপস্থিত ছিলেন শেরপুর সদর উপজেলার চেয়ারম্যান মো.রফিকুল ইসলাম। অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ) এর কেন্দ্রীয় সভাপতি চান মোহন রবিদাস আলোচনা সভা উদ্বোধন করেন এবং কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শিপন রবিদাস প্রাণ কৃষ্ণ তার বক্তব্যে ১১ দফা দাবি উপস্থাপন করেন।

১১ দফা দাবি গুলো হলো, ১) অবিলম্বে গেজেটে রবিদাস জনগোষ্ঠীকে সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে ২) দেশের সকল সরকারি শিক্ষা প্রতিষ্ঠান পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে রবিদাস শিক্ষার্থীদের জন্য ৫% সংরক্ষিত আসনের ব্যবস্থা করতে হবে ৩) সরকারি খাস/জমিদারী খাস, পরিত্যক্ত জমি ও দীর্ঘ দিন যাবত বসবাসরত ভিটা দখলী শর্তে রবিদাসদের মাঝে চিরস্থায়ী বন্দোবস্ত প্রদান করতে হবে ৪)

Image

রবিদাসদের নিজস্ব ধর্মচর্চার জন্য প্রত্যেকটি জেলা/উপজেলা রবিদাস মন্দির (ধাম) স্থাপন করতে হবে ৫) রবিদাসদের ভাষা, সংস্কৃতি ও প্রথার সংরক্ষণ, বিকাশ ও প্রসারে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা প্রদান করতে হবে ৬) রবিদাস জনগোষ্ঠীর সার্বিক অগ্রগতির লক্ষ্যে সরকারি অনুদান, ভাতা, ত্রানসামগ্রী বিতরণ করতে হবে ৭) সরকারি চাকুরি তে রবিদাসদের জন্য ৫% কোটা প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে ৮) রবিদাসদের প্রতি অস্পৃশ্যতার চর্চা আইন করে নিষিদ্ধ করতে হবে ৯) রবিদাসদের গোত্র উপগোত্র সমূহের ধর্মীয়, সামাজিক ও সংশ্লিষ্ট বিষয়াদি পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করতে হবে ১০) সরকারের গৃহীত কর্মসূচি করতে হবে ১০) সরকারের গৃহীত কর্মসূচি সমূহতে অগ্রাধিকার ভিত্তিতে রবিদাসদের অন্তর্ভুক্তি/প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে ১১) এবং সারাদেশে বসবাসরত রবিদাস জনগোষ্ঠীর মানবাধিকার প্রতিষ্ঠা ও সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জনউদ্যোগ শেরপুর জেলা শাখার আহ্বায়ক আবুল কালাম আজাদ, সিনিয়র সাংবাদিক দেবাশিষ ভট্রাচার্য, বাংলাদেশ কমিনিস্ট পার্টি শেরপুর সদর উপজেলার সভাপতি মো. সোলায়মান আহম্মেদ, বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ) শেরপুর জেলা শাখার সভাপতি সুনীল চন্দ্র রবিদাস প্রমুখ।

Share icon