বাংলাদেশও পেয়ে গেল নতুন এক আফ্রিদি

সম্পাদক-প্রকাশকঃ মারুফুর রহমান ফকির
শুক্র, 02.11.2018 - 05:59 AM
Share icon
Image

 

সময় ওয়েবডেস্কঃ "আফ্রিদি" নামটা শুনলেই সবার আগে মনে হয় শহীদ আফ্রিদির কথা। পাকিস্তান ক্রিকেটে শুধু নয়, বিশ্বজুড়েই দারুণ জনপ্রিয় লেগস্পিনিং এই অলরাউন্ডার। তারপর পাকিস্তান ক্রিকেটে এসেছেন আরেক আফ্রিদি। তিনি আবার পেসার, নাম-শাহীন শাহ আফ্রিদি।

এবার আর পাকিস্তানে নয়। বাংলাদেশের ক্রিকেট পাচ্ছে এক আফ্রিদিকে। বয়স তার মাত্র ১৫ বছর। নাম-মিনহাজুল আবেদীন আফ্রিদি। এই আফ্রিদি আবার পাকিস্তানের তারকা আফ্রিদির মতোই লেগস্পিন করেন। যে লেগস্পিনারের জন্য হাহাকার বাংলাদেশের ক্রিকেটে, সেই লেগস্পিন শিল্পটাই দারুণভাবে আয়ত্ত্ব করার চেষ্টায় আছেন আফ্রিদি।

৩ নভেম্বর থেকে জিম্বাবুয়ের বিপক্ষে শুরু টেস্ট সিরিজ। এই সিরিজে জিম্বাবুয়ে দলে খেলবেন ব্র্যান্ডন মাভুটা নামের একজন লেগস্পিনার। বাংলাদেশ দলে যেহেতু অনেক দিন ধরেই লেগস্পিনার নেই। যে কোনো সিরিজের আগেই এই স্পিন সামলানো নিয়ে দুশ্চিন্তায় পড়তে হয় টাইগারদের। সেই দুশ্চিন্তা কাটাতে নেটে ডাকা হয়েছিল মিনহাজুল আবেদীন আফ্রিদিকে।

নেটে বোলিং দেখে তাকে মনে ধরেছে নির্বাচকদের। এরপর খেলিয়ে দেয়া হয়েছে জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেও। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সুযোগ পেয়ে নিজের প্রতিভার কিছুটা ঝলক দেখিয়েছেন বাংলাদেশের আফ্রিদি। তিন ওভার বল করে ১১ রানে নিয়েছেন ১টি উইকেট।

এখনই আলোতে আসার মতো হয়তো নয়। তবে নিজের দ্বিতীয় ওভারে এসেই গুগলিতে যেভাবে এলবিডব্লিউ করেছেন পিটার মুরকে, তাতে নতুন আফ্রিদিকে নিয়ে ভবিষ্যতের স্বপ্ন দেখা শুরু করেছেন নির্বাচকরা।

বাংলাদেশ দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু এই নতুন লেগস্পিনারকে নিয়ে বলেন, 'জাতীয় দলের নেটে ওকে দেখেছিলাম। সেখানে খুব ভালো বোলিং করেছিল। আমরা তো এখন খুব করে একজন লেগ স্পিনার খুঁজছি, তাই মনে হলো ওকে একটু ম্যাচে পরীক্ষা করি। আমরা এখানে ওর সামর্থ্য পরীক্ষা করিনি। দেখতে চেয়েছি ওর সাহস। ওর বোলিং কতটা পরিণত। চাপ কিভাবে সামলায় সেটা দেখতে চেয়েছি। প্রথম ম্যাচ হিসেবে খারাপ করেনি।'

প্রধান নির্বাচকের এই মন্তব্য থেকে প্রেরণা খুঁজতেই পারেন ১৫ বছর বয়সী আফ্রিদি। সামনে তো তার অনেক সময় পরে রয়েছে। বাংলাদেশের আফ্রিদি হিসেবে বিশ্ব ক্রিকেটে সাড়া ফেলতে কঠোর পরিশ্রমের মধ্যে নিজেকে তৈরি করতে হবে এই লেগস্পিনারকে।

Share icon