শেরপুরে নিষিদ্ধ পলিথিন জব্দ: মামলা দায়ের

স্টাফ রিপোর্টার
শনি, 18.02.2023 - 10:00 PM
Share icon
Image

শেরপুরে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) শেরপুর পরিবেশ অধিদপ্তর সিএনজিতে বহন করা সাড়ে ১১মন (৪৫০ কেজি) পরিবেশ ধ্বংসকারী নিষিদ্ধ ঘোষিত পলিথিন ব্যাগ জব্দ করেছে। জব্দকৃত পলিথিনের বাজার মূল্য প্রায় ৯০ হাজার টাকা। ১৮ ফেব্রুয়ারি শনিবার সন্ধায় নকলা হলপট্রি থেকে শেরপুরে শহরে আনার সময় সদর উপজেলার বয়ড়া এলাকা থেকে আটক করে। এসময় একটি নম্বরপ্লেট বিহীন সিএনজি থেকে ১৮ বস্তাতে মোট ৪৫০ কেজি পলিথিন জব্দ করা হয়। এদিকে অভিযানের সময় সিএনজি চালক পলিথিন গুলো রাস্তায় ফেলে রেখে পালিয়ে যায়। রাতেই পরিবেশ অধিদপ্তর বাদি হয়ে শেরপুর থানায় একটি মামলা দায়ের করে।

 পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলার নকলা উপজেলার হলপট্টি মোড় থেকে কয়েকজন শ্রমিক পলিথিনের বস্তা গুলো সিএনজিতে তুলে দেয়। এবং বলে শেরপুর শহরে পৌছলে তাদের লোকজন এগুলো গ্রহন করবে। গোয়েন্দা সংস্থার লোকজনের উপস্থিতি টের পেয়ে পলিথিন গুলো রাস্তায় ফেলে চালক পালিয়ে যায়। পরে সিএনজি সহ পলিথিন গুলো জব্দ করে শেরপুর সদর থানায় নিয়ে আসা হয়।

এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তর শেরপুরের (সহকারী পরিচালক) মোহাম্মদ আল মাহমুদ বলেন, বাংলাদেশ পরিবেশ সংরক্ষন আইন ১৯৯৫, বিধিমালা ১৯৯৭এর ১৫ () উপধারার () মতে বানিজ্যিক উদ্দেশ্যে পলিথিন পরিবহনের দায়ে মামলা রুজু করা হয়েছে এবং পলিথিন জব্ করা হয়েছে। জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) শেরপুর জেলা কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারী শেরপুর পরিবেশ অধিদপ্তর  যৌথ ভাবে অভিযান পরিচালনা করে। এই ধরনের অভিযান অব্যহত থাকবে।

Share icon