শেরপুরে হয়ে গেল গরুর মই দৌড় প্রতিযোগিতা

শ্রীবরদী প্রতিনিধি
সোম, 24.01.2022 - 03:33 PM
Share icon
Image

শেরপুরের শ্রীবরদীর কাকিলাকুড়া ইউনিয়নের খোশালপুর কৃষি ক্ষেতে গেল গরুর দৌঁড়রের অভিনব প্রতিযোগিতা। আর এই ঐতিহ্যবাহী প্রতিযোগিতা ঘিরে পুরো এলাকাজুড়ে তৈরি হয় উৎসবমুখর পরিবেশ।  রোববার (২৩ জানুয়ারী) বিকেলে হাজা‌রো মানু‌ষের মেলা ব‌সে এই মা‌ঠে।

জানা গে‌ছে, চারটি ষাঁড় ও গরুর সাথে মই নিয়ে তৈরি হয় একটি দল। নাম গরুর দৌঁড় হলেও দলে দুইজন মানুষও থাকে নিয়ন্ত্রক হিসেবে। প্রতি বছর এই সময়ে জেলার বিভিন্ন জায়গার এমন আয়োজন হলেও দীর্ঘদিন ধরে গরুর এমন অভিনব প্রতিযোগিতা আয়োজন করেছে এলাকাবাসী। আর তাইতো হারিয়ে যাওয়া গ্রাম বাংলার এই খেলা দেখতে দূর দূরান্ত থেকে হাজার হাজার দর্শক আসে মই খেলা দেখতে।

খেলা দেখ‌তে আসা শ্রীবরদীর বাসিন্দা আলম মিয়া ব‌লেন, খুব সুন্দর খেলা হ‌য়ে‌ছে। আমরা খুব আনন্দ পে‌য়ে‌ছি। এমন খেলা প্রতি বছর যে‌নো হয়। পা‌শেই আ‌রেক লাল মিয়া এ‌সে‌ছেন ভেলুয়া থে‌কে। তি‌নি ব‌লেন, আ‌মি এই বয়‌সেও দূ‌রে দূ‌রে যাই এই খেলা হ‌লে, এই খেলা আমার খুব ভা‌লো লা‌গে। মেলা মানুষ আই‌ছে।

প্রতিযোগিতারা জানালেন, বাপ দাদার আমল থেকেই এ খেলায় যুক্ত তারা। সাধুরপাড় এলাকায় প্রতি‌যো‌গি বিল্লাল মিয়া ব‌লেন, মেলা‌দিন ধ‌রে এই খেলার সা‌থে যুক্ত, যেখা‌নেই খেলা হয় আ‌মি যাই। ইনশাআল্লাহ জয়ী হ‌য়েও আ‌সি।

আয়োজক কমিটির সভাপ‌তি মো. নজরুল ইসলাম ব‌লেন, ঐতিহ্যবাহী এ খেলা ধরে রাখতে ও নতুন প্রজন্মের কাছে তুলে ধরতেই এমন আয়োজন।

আ‌য়োজকরা জানান, ১৫দিনব্যাপি এমন আয়োজনে মোট ৫দিন খেলা হয়। চুড়ান্ত দিনে প্রথম হয় বকসীগঞ্জের সাধুরপাড়ের বিল্লাল, দ্বিতীয় বকসীগঞ্জের সাঝিমারা দশেরদোয়া ও তৃতীয় ইসলামপুরের জুনাইতমদের মই। তারা যথাক্রমে পুরস্কার হিসেবে পান ফ্রিজ, এলইডি ও ফ্যান। খেলায় অংশ নেয় শেরপুর, জামালপুর ও বিভিন্ন উপজেলার ১০টি গরুর মই।

Share icon