শেরপুরে ব্যতিক্রমী গরু-বাছুরের মেলা

স্টাফ রিপোর্টার
বুধ, 22.02.2023 - 09:07 PM
Share icon
Image

গবাদিপ্রাণীর জাত উন্নয়নের মাধ্যমে দুধ ও মাংসের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে শেরপুর সদর উপজেলার বাজিতখিলা ইউনিয়ন পরিষদ মাঠে ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজের সিমেন ব্যবহার করে উৎপাদিত বাছুরের প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। ২২ ফেব্রুয়ারী বুধবার দুপুর ২টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত ৩ ঘণ্টাব্যাপী ওই বাছুর প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এতে ১৫০ জন খামারি অংশ নেন। তাদের মধ্যে থেকে ২৫ খামারিকে পুরস্কৃত করা হয়। 

আয়োজকরা জানান,  বাংলাদেশ কৃষিনির্ভর দেশ। এখানে গরু কৃষকের একটি বিরাট সৌভাগ্য এনে দিয়েছে। সঠিকভাবে যদি গরুর জন্ম দেওয়া ও লালন-পালন করা যায় তবে কৃষক নিশ্চিতভাবে আরও বেশি লাভবান হবে। সেই সঙ্গে গরু পালনে উৎসাহী হবে। এ মেলার মাধ্যমে অন্য খামারীদের উৎসাহিত করা। কম খরচে বেশি লাভ করা যাবে। সেই সাথে দুধ ও মাংসের চাহিদা মিটিয়ে বাইরের দেশেও রপ্তানী করা সম্ভব হবে। 

এসময় ব্র্যাক কৃত্তিম প্রজনন এন্টারপ্রাইজের ব্যবস্থাপক (কৃত্রিম সেবা ও প্রশিক্ষণ) ডা. মো. মতিউর রহমান এর সভাপতিত্বে প্রদর্শনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরপুর প্রাণী সম্পদ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা ডা. মো. রেজওয়ানুল হক ভূঁইয়া, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা  ডা. পলাশ কান্তি দত্ত ও রিজিওনাল সেলস ম্যানেজার বাদশামিয়া আকন্দ।

প্রধান অতিথির বক্তবে মো. রেজওয়ানুল হক ভূঁইয়া বলেন,  এ মেলার মাধ্যমে অন্য খামারিদের উৎসাহিত করা হচ্ছে। তারা কম খরচে বেশি লাভবান হবেন। সেইসঙ্গে দুধ ও মাংসের চাহিদা মিটিয়ে রপ্তানিও করা যাবে। এ মেলার মাধ্যমে অন্য খামারীদের উৎসাহিত করা। কম খরচে বেশি লাভ করা যাবে। সেই সাথে দুধ ও মাংসের চাহিদা মিটিয়ে বাইরের দেশেও রফতানি করা সম্ভব হবে।

Share icon